ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

টেকনাফে কাঁচা আমের কেজি ৫০০ টাকা

 নিজস্ব প্রতিবেদক, টেকনাফ ::

টেকনাফে কাঁচা আমের কেজি ৫০০ টাকায় বেচা-কেনা হচ্ছে। বর্তমানে টেকনাফ বাজারে মিলছে কাঁচা আম। বিক্রিও হচ্ছে চড়া দামে। দেখতে মনোলোভা কাঁচা এসব আম অনেকেই শখ করে কিনে নিয়ে যাচ্ছে। আবার আগাম বাজারে আসা আম দেখার জন্য উৎসুক জনতার ভীড়ও লক্ষণীয়।

টেকনাফ স্টেশনে সরেজমিনে গিয়ে দেখা যায় কাঁচা আম বিক্রি করছেন মোহাম্মদ শাকের (২৮)। তিনি টেকনাফ পৌরসভার পুরাতন পল্লান পাড়ার আবুল কালামের ছেলে। প্রতি কেজি কাঁচা আম বিক্রি হচ্ছে ৫০০ টাকা দামে।

স্থানীয় লোকজন এই জাতের আমকে বলেন বুকসেলাই আম। আম বিক্রেতা মোহাম্মদ শাকের জানান, ‘বাহারছড়া ইউনিয়নের বড়ডেইল এলাকায় স্থানীয় এক ব্যক্তির কাছ থেকে বিক্রির জন্য ১টি গাছ থেকে ১৬০টি (২০ কেজি) কাঁচা আম বাজারে এনেছি। ৬ থেকে ৮টি আমে এক কেজি হয়েছে। আমের এই জাতটি স্থানীয় জাতের। প্রতি বছরে ৩বার আম ফলন হয়। এই আম রসাল, সুস্বাদু ও মিষ্টি। কোনো আঁশ নেই। তাই চাহিদাও বেশ।এই আমের কোন নাম না থাকায় আমরা স্থানীয় জাতের আম নামেও বলি। প্রতি কেজি আম ৫০০ টাকা হলে প্রতিটির দাম পড়ছে ৬২ টাকা।

উক্ত গাছে এক বছরে তিন মাসের মাথায় মুকুল আসতে থাকে। প্রতি বছরে তিন বার আমের ফলন হয়।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ শহীদুল ইসলাম জানান,অবিশ্বাস্য হলেও এই শীতে টেকনাফের বাজারে বিক্রি হচ্ছে কাঁচা আম। তাও আবার চড়া মুল্যে। উপজেলায় ১৪০ হেক্টর জমিতে আমের চাষাবাদ হয়েছে। আমের এই জাতটি স্থানীয় জাতের। প্রতি বছরে ৩বার আম ফলন হয়। এই আম রসাল, সুস্বাদু ও মিষ্টি। কোনো আঁশ নেই। তাই চাহিদাও বেশী’।

পাঠকের মতামত: